রাজনীতি

১২৩ আসনে প্রার্থী দিলো বাংলাদেশ তরীকত ফেডারেশন

বাংলার কথা বাংলার কথা

প্রকাশিত: ১১:৩২ পূর্বাহ্ণ, নভেম্বর ২৯, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২৩ আসনে প্রার্থী ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম বাংলাদেশ তরীকত ফেডারেশন। বর্তমান জাতীয় সংসদে দলের একজন সংসদ সদস্য রয়েছেন। দলের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী চট্টগ্রাম-২ আসনের (ফটিকছড়ি) সংসদ সদস্য। তিনি এই আসন থেকে দশম জাতীয় সংসদেরও সদস্য ছিলেন। আগামী নির্বাচনেও একই আসনে প্রার্থী হচ্ছেন তিনি। গত দুটি জাতীয় নির্বাচনে তরীকতের সঙ্গে আওয়ামী লীগের নির্বাচনী সমঝোতা ছিল।

তবে এবার ফটিকছড়ি আসনে আওয়ামী লীগও প্রার্থী দিয়েছে। দল থেকে মনোনয়ন পেয়েছেন খাদিজাতুল আনোয়ার। তিনি বর্তমান জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য। তাঁর বাবা রফিকুল আনোয়ার ফটিকছড়ির আসন থেকে (তখন চট্টগ্রাম–৪) ১৯৯৬ ও ২০০১ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচিত হন। ২০১২ সালে তিনি মারা যান।

আগামী সংসদ নির্বাচনের জন্য প্রার্থী হিসেবে যাঁদের মনোনীত করেছে তরীকত ফেডারেশন, সেই তালিকা আজ মঙ্গলবার বিকেলে গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি হিসেবে পাঠিয়ে প্রকাশ করা হয়েছে। দলের যুগ্ম মহাসচিব ও মুখপাত্র মুহাম্মদ আলী ফারুকী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশিসংখ্যক ৩৮ জন প্রার্থী ঢাকা বিভাগ থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন। চট্টগ্রাম বিভাগে দলের প্রার্থী ২৮ জন। বরিশাল বিভাগে ১৪ জন, খুলনা বিভাগে ৪ জন, রাজশাহী বিভাগে ১৬ জন, ময়মনসিংহ বিভাগে ১১ জন, সিলেট বিভাগে ৪ জন ও রংপুর বিভাগে ৮ জন। বিভিন্ন বিভাগে আরও কিছু প্রার্থী অপেক্ষমাণ তালিকায় আছেন বলে তরীকতের পক্ষ থেকে জানানো হয়েছে।