শিক্ষা

মৌলভীবাজারের নুরুল কুরআন মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

বাংলার কথা বাংলার কথা

প্রকাশিত: ৫:০০ পূর্বাহ্ণ, এপ্রিল ৮, ২০২৪

কওমি মাদারাসা শিক্ষাবোর্ড সমূহের মধ্যে সর্ববৃহৎ বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ-বেফাকের ৪৭ তম কেন্দ্রীয় পরীক্ষায় ঈষণীয় সাফল্য অর্জন করেছে নুরুল কুরআন মাদরাসা মৌলভীবাজার। হিফজুল কুরআন সহ মাধ্যমিক স্তরের এ মাদরাসা তিন বিভাগ (হিফজ, মুতাওয়াসসিতাহ ও সানোবিয়্যাহ) থেকে এ বছরের পরীক্ষায় অংশগ্রহণ করেছিল মোট ৪৩ জন শিক্ষার্থী। সকলেই কৃতিত্বের সঙ্গে ঈর্ষণীয় ফলাফল করেছে। তিন শ্রেণীতে পঁচিশ জন ছাত্র মুমতায A+ পেয়ে উত্তীর্ণ হয়েছে। মুমতায প্রাপ্তদের মধ্য থেকে হিফজ বিভাগে দুজন, মুতাওয়াসসিতা জামাতে সাতজন ও সানোবিয়া জামাতে একজন মেধা তালিকা অর্জন করেছে।

মৌলভীবাজারের শহরতলীতে অবস্থিত এই মাদরাসাটি মাত্র সাত বছরের পথ চলায় ধারাবাহিকভাবে সফলতার স্বাক্ষর রেখেই চলেছে। বিভিন্ন সময়ে স্থানীয় ও জাতীয় পর্যায়ে বিভিন্ন মেধা প্রতিযোগিতয় অংশগ্রহণ করে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন সহ অনেকগুলো সাফল্য অর্জন করেছে। এছাড়া রাবিতা বোর্ডে ৮জন ছাত্র অংশগ্রহণ করে ৭জন মুমতায A+ লাভ করেছে এবং নুরানী বোর্ডেও ১৪জন ছাত্র মুমতায A+পেয়েছে। ১০ জন ছাত্র এ সম্মিলিত মেধা তালিকায় স্থান অর্জনের মধ্য দিয়ে ফলাফলের দিক দিয়ে মৌলভীবাজার জেলার অন্যতম সেরা মাদরাসার গৌরব অর্জন করেছে প্রতিষ্ঠানটি।

এ অর্জনের সমস্ত কৃতিত্ব মাদরাসায় নিয়োজিত শিক্ষক মন্ডলীকে দিয়ে প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল মাওলানা আহমদ বিলাল বলেন আমাদের প্রতিষ্ঠানে আলহামদুলিল্লাহ দক্ষ, পরিশ্রমী এবং মেধাবী এক ঝাঁক শিক্ষক রয়েছেন। তাদের প্রচেষ্টা ও ছাত্রদের নিবিড় অধ্যাবসায়ের কারণেই এ সাফল্য অর্জিত হয়েছে।

মাওলানা জিয়া উদ্দিন ইউসুফ বলেন, নুরুল কুরআনের এ সাফল্যে আমরা আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি এবং আনন্দিত হয়েছি। তবে এতেই আমরা সন্তুষ্ট নই, বরং আমরা নুরুল কুরআন মাদরাসা মৌলভীবাজার কে কেবল মৌলবাজারেই নয় বরং দেশসেরা একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার সর্বাত্মক চেষ্টা করছি।

মাওলানা আহমদ বিলাল ও মাওলানা জিয়া উদ্দিন ইউসুফ নুরুল কুরআন মাদরাসা মৌলভীবাজারের উত্তরোত্তর সাফল্যের জন্য এবং প্রতিষ্ঠানটিতে যারা বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করে যাচ্ছেন তাদের সকলের জন্য দোয়া চেয়েছেন।