শিক্ষা

রেঙ্গা মাদরাসার বার্ষিক ইসলামি মহাসম্মেলন সম্পন্ন

বাংলার কথা বাংলার কথা

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২৩

সিলেটের ঐতিহ্যবাহী দীনি বিদ্যাপীঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার বার্ষিক ইসলামি মহাসম্মেলন শেষ হয়েছে। হাজার হাজার মুসলিম জনতার সমাগম ঘটেছে উক্ত মহাসম্মেলনে। বুধবার (২৭ ডিসেম্বর) সকাল দশটায় জামেয়ার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহানের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া মাহফিল বৃহস্পতিবার ফজরের আগমুহূর্তে মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে।

দিন-রাত ব্যাপী উক্ত মাহফিলে বয়ান পেশ করেন শায়খুল হাদীস মাওলানা নুরুল ইসলাম খান সুনামগঞ্জী , শায়খুল হাদীস মুফতি রশীদুর রহমান ফারুক বরুণী, শায়খুল হাদীস মাওলানা বিলাল ভাওয়া লন্ডন, ড. মাওলানা আ ফ ম খালেদ হোসাইন চট্টগ্রাম, শায়খুল হাদীস মাওলানা আহমদ আলী কাজিরবাজার সিলেট, শায়খুল হাদীস মাওলানা আব্দুর রহমান লন্ডন, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী, শায়খ আব্দুস সালাম বাঘরখলী, মাওলানা তাফহীমুল হক হবিগঞ্জী, মাওলানা তাহমিদুল মাওলা, মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসিমী, মুফতি মুশাহিদ কাসিমী, মাওলানা মুজাহিদুল ইসলাম শ্রীমঙ্গলী, শায়খ নুরুল ইসলাম বারইগ্রামী, মাওলানা শেখ নূরে আলম হামিদী, মাওলানা শেখ বদরুল আলম হামিদী প্রমুখ উলামায়ে কেরাম। সভায় বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন, জামেয়ার শায়খুল হাদীস মাওলানা নজির আহমদ ঝিঙ্গাবাড়ী, শিক্ষাসচিব মুফতি গোলাম মোস্তফা ইলাহিগঞ্জী ও মুহাদ্দিস শায়খ এজাজ আহমদ এবং জামেয়ার শিক্ষক মাওলানা আহমদ কবীর খলীল যৌথভাবে পরিচালনা করেন।

বক্তারা বলেন, প্রকৃত মুসলমান কখনো আল্লাহর দুশমনদের সাথে আন্তরিক সম্পর্ক রাখতে পারে না। ইসলাম ও মুসলমানদের শত্রুরা পৃথিবীর বিভিন্ন প্রান্তে মুসলিম ভূখন্ড গুলো দখল করে নিয়ে মুসলমানদের উপর অমানবিক নির্যাতন করে যাচ্ছে, বিশেষ করে ফিলিস্তিনের চিত্র আপনাদের সামনেই আছে, এরপরও যারা ইয়াহুদি-ইজরাঈলি ও তাদের মদদ দাতাদের সাথে সম্পর্ক রাখে তারা কখনও প্রকৃত মুসলমান হতে পারে না। ইসলামের আদর্শ জীবনের সর্বক্ষেত্রে বাস্তবায়ন করতে হবে; অন্যথায় আমাদের বিপর্যয় ঠেকানো যাবে না।

অবশেষে দেশ, জাতি ও বিশ্বের মজলুম মুসলমানদের জন্য এবং আমাদের ইহ ও পরকালীন শান্তি ও মুক্তি কামনায় জামেয়ার মুহতামিম মাওলানা শায়খ মুহিউল ইসলাম বুরহানের হৃদয় নিংড়ানো মোনাজাতের মাধ্যমে সভা সমাপ্তি হয়।