রাজনীতি

১২১ প্রার্থীর নাম ঘোষণা লিবারেল ইসলামিক জোটের

বাংলার কথা বাংলার কথা

প্রকাশিত: ১২:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২১ আসনে প্রার্থীর মনোনয়ন ঘোষণা করেছে নতুন নিবন্ধিত দল বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) নেতৃত্বাধীন ছয় দলের লিবারেল ইসলামিক জোট। বাকি ৭৯ আসনে প্রার্থীদের মনোনয়ন বাছাই করে গণমাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এ জোট মোট ২০০ আসনে প্রার্থী দেবে। মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএসপি ও জোটের চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারি এসব তথ্য জানান।

বিএসপির নেতৃত্বাধীন লিবারেল ইসলামিক জোটের ৬টি দলের প্রার্থীদের মধ্যে ২০০ আসন ভাগাভাগি হবে। বিএসপির চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারি লিবারেল ইসলামিক জোটের চেয়ারম্যান। তিনি এবার ঢাকা-১৪ ও চট্টগ্রাম-২ আসনে প্রার্থী হয়েছেন। ইসলামিক এ জোটের অন্তর্ভুক্ত দলগুলো হলো বিএসপি, ইসলামিক ঐক্যজোট, আশেকানে আউলিয়া ঐক্য পরিষদ, বাংলাদেশ জনদল (বিজেডি), ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ-ভাসানী) ও কৃষক শ্রমিক পার্টি। এই জোটের প্রতীক হলো ‘একতারা’।

সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারি বলেন, গণতান্ত্রিক ধারাকে প্রতিষ্ঠিত করতে তাঁরা নির্বাচনে অংশগ্রহণ করছেন। বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ও সরকার তাদের ওপর অর্পিত দায়িত্ব নিরপেক্ষভাবে পালন করবে। গত দুটি নির্বাচন নিয়ে যে বিরূপ ধারণা রয়েছে, আশা করছেন এবার তা দূর হবে। হরতাল, অবরোধ ও সহিংসতার পথ পরিহার করে নির্বাচন কমিশনারের ওপর আস্থা রেখে বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের জন্য আহ্বান জানান তিনি।

এরপর সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারি সংসদ নির্বাচনে জোটের প্রার্থীদের মনোনয়ন ঘোষণা করেন। এ সময় জোটগুলোর নেতা–কর্মীরা উপস্থিত ছিলেন। সাইফুদ্দীন মাইজভান্ডারি বলেন, সব দল যদি নির্বাচনে অংশগ্রহণ করে, তাহলে কারও এককভাবে কিছু করার সুযোগ কমে যায়। সে জন্য তিনি একাধিক সংবাদ সম্মেলনে বিএনপিকে নির্বাচনে অংশ নিতে আহ্বান জানিয়েছেন। নির্বাচন সুষ্ঠু হলে তাঁর জোটের প্রার্থীদের জয়লাভের সম্ভাবনা আছে। বিএনপি যদি নির্বাচনে অংশগ্রহণ না করে, তাহলে সেটিকেও অংশগ্রহণমূলক নির্বাচন বলবেন বলেও জানান তিনি।