রাজনীতি

রাজনীতিবিদরা ‘গরু–ছাগলের’ মতো বিক্রি হচ্ছে : নুরুল হক

বাংলার কথা বাংলার কথা

প্রকাশিত: ১০:১৮ পূর্বাহ্ণ, নভেম্বর ২৩, ২০২৩

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের অধীনে যেসব রাজনৈতিক দল, জোট ও নেতা নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন, তাঁদের সমালোচনা করেছেন গণ অধিকার পরিষদ একাংশের সভাপতি নুরুল হক।

বর্তমান সরকারের অধীনে কোনো ‘পাতানো’ নির্বাচনে গণ অধিকার পরিষদ যাবে না উল্লেখ করে নুরুল হক বলেছেন, ‘রাজনীতির মাঠে আজ কোরবানির হাট বসিয়েছে। এই কোরবানির হাটে রাজনীতিবিদেরা গরু–ছাগলের মতো বিক্রি হচ্ছে।’

বুধবার (২২ নভেম্বর) দুপুরে রাজধানীর বিজয়নগর পানির ট্যাংক এলাকায় ষষ্ঠ দফা অবরোধ কর্মসূচির সমর্থনে সংক্ষিপ্ত সমাবেশে নুরুল হক এসব কথা বলেন। তার আগে রাজধানীর পুরানা পল্টন, বিজয়নগর ও নাইটিঙ্গেল মোড় এলাকায় মিছিল করেন গণ অধিকার পরিষদের নেতা–কর্মীরা।

নুরুল হক বলেন, ‘জন্মলগ্ন থেকেই গণ অধিকার পরিষদ বলে আসছে, কোনো দলীয় সরকারের অধীনে পাতানো নির্বাচনে তারা যাবে না। সরকার আমাদের ওপর নির্যাতন করেছে। তারপরও এই সরকারের কাছে মাথা নত করিনি। জনগণের ভোটের অধিকার নেই, দেশে নির্বাচনের পরিবেশ নেই। বিরোধী দলের কার্যালয় পুলিশ তালাবদ্ধ করে রেখেছে। বিএনপির ২০ হাজার নেতা–কর্মীকে জেলে রেখে তারা নির্বাচনের খেলার উৎসব করছে। যাঁরা এই গণতন্ত্রের লড়াইয়ে ক্ষতিগ্রস্ত হবেন, গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হলে তাঁদেরকে রাষ্ট্রীয়ভাবে ক্ষতিপূরণ দেওয়া হবে।

গণ অধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খান বলেন, সরকার বিভিন্ন দল ও ব্যক্তিকে টোপ দিয়ে নির্বাচনে নিতে চেষ্টা করছে। কিন্তু বিএনপিকে বাদ দিয়ে অংশগ্রহণমূলক নির্বাচন কোনোভাবেই সম্ভব নয়।

গণ অধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য শাকিল উজ্জামান, শহিদুল ইসলাম, ফাতেমা তাসনিম, জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল হাসান, আনিসুর রহমান প্রমুখ। সমাবেশ সঞ্চালনা করেন সংগঠনটির উচ্চতর পরিষদের সদস্য আব্দুজ জাহের।