নির্বাচন

২৫ বিদেশি নির্বাচন পর্যবেক্ষকের ১১ জন উগান্ডার

বাংলার কথা বাংলার কথা

প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ, নভেম্বর ২২, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য এখন পর্যন্ত ২৫ জন বিদেশি নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছেন। আর নির্বাচনের খবর সংগ্রহে বিদেশি সংবাদমাধ্যম থেকে আবেদন করেছেন ১৯ জন।

বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে আফ্রিকান ইলেকটোরাল অ্যালায়েন্স (এইএ) থেকে সবচেয়ে বেশি ১১ জন আবেদন করেছেন। তাঁরা সবাই উগান্ডার নাগরিক। আর সাংবাদিকদের মধ্যে ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি থেকে সবচেয়ে বেশি ১২ জন আবেদন করেছেন।

গত অক্টোবরে বিজ্ঞপ্তি প্রকাশ করে নির্বাচন পর্যবেক্ষণের জন্য বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের আবেদন আহ্বান করে ইসি। ২১ নভেম্বর পর্যন্ত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়েছিল। অবশ্য আজ মঙ্গলবার ইসি জানিয়েছে, আবেদনের সময় আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

ইসি জানিয়েছে, আজ পর্যন্ত মোট ৪৪ জনের আবেদন পাওয়া গেছে। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নের ৪ জন, এইএ থেকে ১১ জন, ইন্টারন্যাশনাল পার্লামেন্টারিয়ানস কংগ্রেস (আইপিসি) থেকে ৩ জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরাম থেকে ৪ জন পর্যবেক্ষক আবেদন করেছেন। এ ছাড়া একজন করে অস্ট্রেলিয়ান ও ইতালিয়ান নাগরিক নির্বাচন পর্যবেক্ষণের আবেদন করেছেন। এর বাইরে অন্য এক বিদেশি নাগরিকও আবেদন করেছেন, তিনি আগামীকাল বুধবার তাঁর কাগজপত্র পাঠাবেন বলে জানিয়েছেন।

বিদেশি সাংবাদিকদের মধ্যে এএফপি থেকে আবেদন করা ১২ জনের মধ্যে ৪ জন বাংলাদেশি নাগরিক। ভারতের এনডিটিভি থেকে আবেদন করেছেন দুইজন ভারতীয় নাগরিক। এ ছাড়া জাপান, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত ও সুইডেনের চারটি সংবাদমাধ্যমের চার সাংবাদিক এবং জার্মানির একজন ফ্রিল্যান্স রিপোর্টারও ইসির কাছে আবেদন করেছেন।