ক্রিকেট

এশিয়া কাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা কিসের ভিত্তিতে হয়েছে?

বাংলার কথা বাংলার কথা

প্রকাশিত: ৬:২৩ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২৩

এশিয়া কাপ ২০২৩ এর জন্য ১৭ সদস্যদের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক প্যানেল, সাকিব আল হাসানকে এই দলের অধিনায়ক করা হয়েছে। নতুন মুখ তানজিদ হাসান তামিম ও আগে ওয়ানডে না খেলা শামীম পাটোয়ারী। দল ঘোষণার আগে মাহমুদুল্লাহ রিয়াদের থাকা-না থাকা নিয়ে অনেক জল্পনা হলেও শেষ পর্যন্ত ৩৭ বছর বয়সী এই অলরাউন্ডারকে রাখা হয়নি ১৭ জনের তালিকায়।

তবে এশিয়া কাপের দলে না থাকলেও রিয়াদকে এশিয়া কাপের পরে নিউজিল্যান্ড সিরিজ বা বিশ্বকাপের দলের জন্য বিবেচনা করা হবে কিনা, তা নিশ্চিত করেননি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। নান্নু সংবাদ সম্মেলনে বলেছেন, রিয়াদের বিষয়ে কোচ ও অধিনায়কের সাথে আলোচনা হয়েছে, আমরা এশিয়া কাপ নিয়ে ভাবছি, এশিয়া কাপে তাকে বিবেচনা করা হয়নি। নির্বাচক প্যানেল ও টিম ম্যানেজমেন্ট রিয়াদকে নিয়ে লম্বা আলোচনা করেছে, অধিনায়কের সাথে আলোচনা হয়েছে, কোচের সাথে আলোচনা হয়েছে এরপর ‘রিয়াদকে অফ করা হয়েছে’।

মাহমুদুল্লাহ রিয়াদ ২০০৭ সাল থেকে বাংলাদেশ দলে খেলছেন, এই ১৬ বছরে রিয়াদ যেমন পারফর্ম করেছেন তেমনি নানা সময়ে রিয়াদের দলে থাকা নিয়েও উঠেছিল প্রশ্ন। মূলত লোয়ার মিডল অর্ডারে ভরসার জায়গা মনে করা হতো রিয়াদকে। কিন্তু আধুনিক ওয়ানডে ক্রিকেটের সাথে তাল মিলিয়ে রানের গতি বাড়াতে পারেননি রিয়াদ, এমন অভিযোগও করেন বিশ্লেষকদের অনেকে। দল ঘোষণার দিন থেকে এক বছর আগের হিসেবে মাহমুদুল্লাহ রিয়াদ ৩০ গড়ে ব্যাট করেছেন, স্ট্রাইক রেট কমপক্ষে ১০০ রান করাদের মধ্যে সবচেয়ে কম ৬৯। দলে সুযোগ পাওয়া আফিফ হোসেন গত এক বছরে নয় ম্যাচে ৬৫ রান তুলেছেন।

সংবাদ সম্মেলনে নান্নু বলেন, আফিফকে নিয়ে আলোচনা হয়েছে, কিছু জায়গায় আমরা ছাড় দিয়েছি, অধিনায়কের পছন্দ ও কোচের চাহিদা অনুযায়ী, সাত নম্বরে মিরাজকে দেখা হয়েছিল, যখন যাকে দরকার হয়েছে আমরা নিয়েছি। ম্যানেজমেন্টের পরিকল্পনা নিয়ে আলোচনা করে সমন্বিত একটা সিদ্ধান্ত নেয়া হয়েছে। লোয়ার অর্ডারে খেলতে পারেন শামীম পাটোয়ারীও। তার ওপর ভরসা রাখছেন ম্যানেজমেন্ট ও নির্বাচক প্যানেল। শামীম পাটোয়ারী হাই পারফরম্যান্স ও টি টোয়েন্টি স্কোয়াডে ছিল,মাঝে টি টোয়েন্টি ক্রিকেটে একটু খারাপ সময় গিয়েছে কিন্তু তার ওপর আমাদের ভরসা আছে। শেষ টি টোয়েন্টিতেও ভালো খেলেছেন তিনি।

দল থেকে বাদ পড়েছেন বা হাতি স্পিনার তাইজুল ইসলাম, তাইজুলের সাথে মূলত নাসুম আহমেদের প্রতিযোগিতা হয়েছে। এবিষয়ে নির্বাচকরা বলেন, তাইজুল আক্রমণাত্মক স্পিনার, নাসুম একটু ডিফেন্সিভ, শ্রীলঙ্কায় খেলা তাই নাসুমকে নিয়েছি, ডিফেন্সটা জরুরি। এশিয়া কাপের পরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ আছে, বিশ্বকাপে যাবে ১৫ জনের স্কোয়াড, তাই আরও বদলের সুযোগ আছে।

দলে আছেন নাইম শেখও, তার ওপর আরেকবার ভরসা রাখতে চান নির্বাচকরা। নাইম শেখের আন্তর্জাতিক অভিজ্ঞতার কারণে তাকে আরও একটা সুযোগ দেয়া হয়েছে। সৌম্য সরকারের কথাও আলোচনায় এসেছিল কিন্তু ঘরোয়া পারফরম্যান্স বা ইমার্জিং কাপে তেমন ভালো করতে পারেননি তিনি। এছাড়া গত কিছুদিন ধরে নিয়মিতভাবে দলের সাথে থাকা লিটন দাস, তাসকিন আহমেদ, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেনরা রয়েছেন দলে।


সূত্র : বিবিসি বাংলা


এশিয়া কাপের জন্য বাংলাদেশ স্কোয়াড : সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, নাসুম আহমেদ, আফিফ হোসেন, লিটন কুমার দাস, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মেহেদী হাসান মিরাজ, শামীম হোসেন পাটোয়ারী, নাজমুল হোসেন শান্ত, শরীফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, নাঈম শেখ, তাওহীদ হৃদয় ও তানজীদ তামিম।

স্ট্যান্ডবাই ক্রিকেটার : সাইফ হাসান, তানজিম হাসান সাকিব ও তাইজুল ইসলাম।