আন্তর্জাতিক

২০২৩ সালে যে ছবিগুলি সারা বিশ্বের নজর কেড়েছে

বাংলার কথা বাংলার কথা

প্রকাশিত: ৪:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৪

রাজ্যাভিষেকের পরে লন্ডনের বাকিংহাম প্যালেসের বারান্দায় দাঁড়িয়ে রাজা তৃতীয় চার্লস এবং রানী ক্যামিলা। চার্লস তার মা রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে ৮ সেপ্টেম্বর ২০২২ সালে রাজা হন।

পৃথিবীর বিভিন্ন প্রান্তে কর্মরত সংবাদ সংস্থার চিত্রগ্রাহকদের ক্যামেরাবন্দি ছবি থেকে বাছাই করা কয়েকটি। দেখুর নিম্নে-


ফ্রান্সে অবসর নেওয়ার বয়স ৬২ বাড়িয়ে ৬৪ করে দেওয়ার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেন দশ লক্ষেরও বেশি মানুষ। ফ্রান্সের ২০০টি শহরে এই প্রতিবাদ দেখা যায় এবং প্যারিসের রাস্তায় আনুমানিক ৮০,০০০ মানুষ বিক্ষোভ দেখান।


ভ্যাটিকানের সাবেক পোপ ষোড়শ বেনেডিক্টের মৃত্যুর পর তাকে শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ জড়ো হয়েছিলেন সেন্ট পিটার্স বেসিলিকায়। অসুস্থতার কারণে পদত্যাগের প্রায় এক দশক পরে ৯৫ বছর বয়সে তার মৃত্যু হয় নববর্ষের ঠিক আগে।


ব্রাজিলের সাও পাওলোর কাছে উপকূলীয় এলাকায় রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের পর ভূমিধসে ৭৫০ জনেরও বেশি মানুষ তাদের ঘরবাড়ি হারান এবং ৪০ জনের মৃত্যু হয়। এর মধ্যে একজন বাদে বাকী যারা প্রাণ হারিয়েছেন তারা বার্টিওগা থেকে ৮০ কিলোমিটার (৫০ মাইল) উত্তরে সাও সেবাস্তিয়াও শহরের বাসিন্দা।


এ বছর ফেব্রুয়ারি মাসে সিরিয়া সীমান্তের কাছে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে হাজার হাজার মানুষের মৃত্যু হয়। আহতের সংখ্যা ছিল বহু। ছবিতে সেই দৃশ্যই ফুটে উঠেছে এবং এক নারীকে দেখা যাচ্ছে, হাতায় ভূমিকম্পে বিধ্বস্ত বাড়িগুলির মধ্যে দিয়ে হাঁটতে।


এই বছর অস্কার-এ রাজ করেছে ‘এভরিথিং এভরিথিং অল অ্যাট ওয়ানস’ চলচ্চিত্রটি। ওই ছবির জন্য মিশেল ইয়োহ শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জেতেন। তিনি এশিয়ার প্রথম নারী যিনি ওই পুরস্কার পেয়েছেন। এই মাল্টিভার্স অ্যাডভেঞ্চার ফিল্মটি সেরা ছবি, পরিচালক এবং মূল চিত্রনাট্য-সহ সাতটি অস্কার জিতেছে। পার্শ্ব অভিনেতা এবং অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মিশেল ইয়োহ-এর সহ-অভিনেতা, কে হুই কুয়ান এবং জেমি লি কার্টিস।


লিউবোভ ভাসিলিভনার পক্ষে বুঝিয়ে বলা কঠিন কেন তিনি সেমেনিভকা গ্রামে তার ভিটে ছেড়ে যেতে চান না। ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলের আভদিভকা শহরের কাছে বছর একাত্তরের ওই নারীর বাড়ি। তিনি সেখানেই থাকতে চান। রাশিয়া গতবছর ফেব্রুয়ারি থেকে আগ্রাসন শুরু করার পর কিয়েভ এবং মস্কো দু’জনেই একে অপরের বিরুদ্ধে জেনেভা কনভেনশন লঙ্ঘনের অভিযোগ এনেছে।


ইন্দোনেশিয়ার দক্ষিণ সুমাত্রায় অবস্থিত ওগান ইলিরে দাবানল নেভানোর চেষ্টা করছেন দমকল কর্মীরা। ওই দেশটির অন্তত ছয়টি প্রদেশকে এ জাতীয় দাবানলের সঙ্গে জুঝতে হয়েছে।


বলিভিয়ার লা পাজ-এ শিক্ষামন্ত্রকের চালু করা নতুন পাঠ্যক্রমের বিরুদ্ধে শিক্ষকদের বিক্ষোভ সামলাচ্ছেন পুলিশ কর্মকর্তারা। তাদের হাতে লাল রঙে রাঙানো প্রতিরক্ষামূলক ঢাল।


ঘুষের অভিযোগ সংক্রান্ত মামলায় আদালতে হাজিরার পর একটি সংবাদিক সম্মেলনে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডার পাম বিচে তার মার-এ-লাগো এস্টেটে অনুষ্ঠিত হয় ওই সাংবাদিক সম্মেলন। ম্যানহাটনের একটি আদালতে ব্যবসায়িক রেকর্ড জাল করার ৩৪টি অভিযোগের প্রত্যেকটিতেই নিজেকে নির্দোষ বলে দাবি করেন তিনি। তবে এখনও আদালতে বিচারের মুখোমুখি হননি ডোনাল্ড ট্রাম্প।


ইতালির নেপলসের ফুটবল দল ৩৩ বছরের প্রথমবার ‘সিরি এ’ ফুটবল টুর্নামেন্ট-এর শিরোপা জয় করে। এরপর আপ্লুত ভক্তদের রাস্তায় গান গাইতে, নাচতে এবং একে অন্যকে আলিঙ্গন করতে দেখা যায়। ভক্তদের অনেকেই খুব আবেগপ্রবণ হয়ে পড়েন এই জয়ের পর।


রাজ্যাভিষেকের পরে লন্ডনের বাকিংহাম প্যালেসের বারান্দায় দাঁড়িয়ে রাজা তৃতীয় চার্লস এবং রানী ক্যামিলা। চার্লস তার মা রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে ৮ সেপ্টেম্বর ২০২২ সালে রাজা হন।


কানাডার অন্টারিওর টরন্টোতে ‘প্রাইড মার্চ’-এর সময় তোলা ছবি।


কানাডায় দাবানলের প্রভাবে ম্যানহাটনের আকাশর ঢেকে গিয়েছিল ধোঁয়াশা এবং ঘন ধোঁয়ায়, যা নিউ ইয়র্ক সিটির কুইন্স থেকে দেখা গিয়েছে। তা থেকে বাঁচতে মুখে মাস্ক পরে আছেন সাধারণ মানুষ। একই সঙ্গে এই ছবিতে রুজভেল্ট দ্বীপের ট্রামটি ইস্ট রিভার অতিক্রম করার দৃশ্যও ধরা পড়েছে।


কলম্বিয়ার জঙ্গলে একটি বিমান দুর্ঘটনায় আহত শিশুদের উদ্ধারকার্যে ব্যস্ত বিমান বাহিনীর কর্মীরা। পহেলা মে দুর্ঘটনার পর ওই বিমানের যাত্রী তের, নয়, পাঁচ এবং এক বছরের চার শিশুর খোঁজ পাওয়া যাচ্ছিল না। তাদের খুঁজতে ব্যাপক অনুসন্ধান অভিযান শুরু হয়। চল্লিশ দিন পর উদ্ধার করা সম্ভব হয় তাদের। বিধ্বস্ত, অপুষ্টিতে ভোগা এবং ডিহাইড্রেটেড অবস্থায় থাকা সত্ত্বেও বাঁচার লড়াই জারি রেখেছিল তারা।


জার্মানির কিয়েলের জিওমার রিসার্চ ইন্সটিটিউটের সমুদ্র বিজ্ঞানী অ্যাঞ্জেলা স্টিভেনসন জলের নিচ থেকে ফুল ফুঁটে আছে এমন সামুদ্রিক ঘাসের নমুনা সংগ্রহ করছেন।


আয়ারল্যান্ড-এর কাউন্টি গ্যালওয়েতে ‘রাউন্ডস্টোন কনেমারা পোনি শো’-তে ঘোড়ার শাবকদের তত্ত্বাবধান করছেন বিচারক ভিনসেন্ট হোলিয়ান।


ফরাসি পলিনেশিয়ার টিহুপো’ও-তে বিশাল ঢেউয়ের নিচে ক্যামেরাবন্দি অস্ট্রেলিয়ান সার্ফার অলিভিয়া অটোয়া। টিহুপো’ও গ্রামটি দুই দশকেরও বেশি সময় ধরে ওয়ার্ল্ড সার্ফ লিগের ‘তাহিতি প্রো ইভেন্ট’ আয়োজন করে আসছে। আগামী বছর তারা প্যারিস ২০২৪ অলিম্পিক গেমসের জন্য সার্ফিং আয়োজন করবে।


জোনায়ে রাভেলো তার ঘোড়া, নিভারিয়ায় সওয়ার হয়ে ‘ব্লু মুন’ দেখছেন। ছবিটি ৩১ শে আগস্ট স্পেনের দক্ষিণ গ্রান ক্যানারিয়ায় অবস্থিত মোগানের একটি পাহাড়ে তোলা। ১২টার পরিবর্তে ১৩টা পূর্ণিমা আছে, এমন বছরগুলোতে ব্লুমুন দেখা যায়।


যুক্তরাষ্ট্রের সান ডিয়েগোতে ত্রাণকর্মীর আনা খাবারের অপেক্ষায় অভিবাসীরা। মার্কিন অভিবাসন প্রক্রিয়া শুরু হওয়ার অপেক্ষায় মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের মধ্যকার প্রাথমিক ও দ্বিতীয় সীমান্তের বেড়ার মধ্যে জড়ো হয়েছেন তারা।


আফগানিস্তানের হেরাতে ভয়ঙ্কর ভূমিকম্পের পর ধ্বংসস্তূপের ওপর জড়ো হয়ে দাঁড়িয়ে আফগানরা। রিখটার স্কেলে ৬.৩ মাত্রা ভূমিকম্পে কেঁপে ওঠে ওই অঞ্চল। চার দিনের ব্যবধানে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে দুটি বড় ভূমিকম্পে ১,৩০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। কয়েক দশক ধরে চলে আসা যুদ্ধে বিধ্বস্ত দেশে এটা ‘বিপর্যয়য়ের উপর বিপর্যয়’ বলে আখ্যা দিয়েছিল জাতিসংঘ।


হামাসের বন্দুকধারীরা গত ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরায়েলের ওপর নজিরবিহীন হামলা চালিয়ে ১,২০০ জনকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করে। ইসরায়েলের নির ওজ কিববুৎজের বাসিন্দা হাদাস কালডেরন-এর সন্তানদেরও জিম্মি করা হয়েছিল। মা রিনা সুটজকেভারের পুড়ে যাওয়া বাড়ির দিকে তাকিয়ে কান্নায় ভেঙে পড়েন তিনি। হাদাস কালডেরন-এর মা ও তার ভাইজিকেও হত্যা করা হয়েছে।


ইসরায়েলের আয়রন ডোম অ্যান্টি-মিসাইল সিস্টেম গাজা উপত্যকা থেকে ছোঁড়া রকেটগুলিকে বাধা দেয়।


গাজা উপত্যকার খান ইউনিসের নাসের হাসপাতালের চিত্র। ইসরায়েলি হামলায় নিহত পাঁচ বছরের স্যালির দেহ বুকে জড়িয়ে কান্নায় ভেঙে পড়েছেন ফিলিস্তিনি নারী ইনাস আবু মামার। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর বোমা হামলায় নিহত হয়েছে ২১,১০০ ফিলিস্তিনি।


নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের নিউ ব্রাইটনে মাওরি সম্প্রদায়ের মানুষ ভেসে আসা এক মৃত তিমির প্রতি শ্রদ্ধা জানাতে প্রার্থনা করছেন যাকে ‘কারাকিয়া’ বলে।


ফিলিপিন্সের সাবেক সেনেটর লেইলা ডি লিমার সাত বছর জেলে থাকার পর জামিন পেয়েছেন। রক্তক্ষয়ী মাদক যুদ্ধের সঙ্গে তার সংযোগ রয়েছে এই অভিযোগে কারাবাস হয়েছিল তার। মাদকচক্র থেকে অর্থ গ্রহণের অভিযোগকে অবশ্য ‘রাজনৈতিক ভাবে উদ্দেশ্যপ্রণোদিত’ বলে পাল্টা অভিযোগ করেছেন লেইলা ডি লিমার যিনি ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে’র এক শীর্ষ সমালোচক বলে পরিচিত।


ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আইসল্যান্ডের গ্রিন্ডাভিক শহরে বড় ধরনের ফাটল দেখা দেয়। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের আশঙ্কায় সেখান থেকে কয়েক হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছিল।


চিলির পুকনে তুষারে ঢেকে যাওয়া ভিলারিকা থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠে আসার ছবি ধরা পড়েছে ক্যামেরায়। ভিলারিকা ২,৮৪৭ মিটার (৯,৩৪০ ফুট) উঁচু। এটা দক্ষিণ আমেরিকার অন্যতম সক্রিয় আগ্নেয়গিরির মধে একটা যা থেকে ২০১৫ সালে শেষবার অগ্নুৎপাত হয়েছিল।


নৃত্যশিল্পী পলিন ওকুমু এবং নাতালিয়া কোমো-র আলিঙ্গনের মুহূর্ত ক্যামেরায় বন্দি হয়েছে। নাইরোবির কেনিয়া ন্যাশনাল থিয়েটারে ‘দ্য নাটক্র্যাকার’ নামক ধ্রুপদী ব্যালে অনুষ্ঠিত হওয়ার সময় মঞ্চের নেপথ্যে তোলা এই ছবিটি।