বাণিজ্য

২০২৩ সালে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ৩ শতাংশের নিচে নামবে

বাংলার কথা ২৪ বাংলার কথা

প্রকাশিত: ৮:২১ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২৩

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা।

বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনীতিতে ক্রমাগত মন্দার কারণে এই বছর বৈশ্বিক প্রবৃদ্ধি ৩ শতাংশের নিচে নেমে আসবে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা।

আগামী সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংকের বসন্তকালীন বৈঠকের আগে গত বৃহস্পতিবার  দেওয়া এক বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, করোনা ভাইরাস মহামারি এবং ইউক্রেন যুদ্ধের ধাক্কা সামলানো সম্ভব হলেও, ধারাবাহিক উচ্চ মূল্যস্ফীতির কারণে প্রবৃদ্ধির হার দুর্বল হয়ে পড়েছে। বিশ্ব অর্থনীতির ঝুঁকি বেড়ে গেছে। সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতের ব্যর্থতায় এ আর্থিক দুর্বলতা প্রকাশ পেয়েছে।

ওয়াশিংটনের এক অনুষ্ঠানে দেওয়া এই বক্তব্যে তিনি আরো বলেন, ঘুরে দাঁড়ানো শ্রমবাজার, ভোক্তা চাহিদা যথেষ্ট থাকা এবং চীনের উত্থান সত্ত্বেও আমরা ধারণা করছি, এ বছর বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি ৩ শতাংশের কম থাকবে।

ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং উচ্চ মূল্যস্ফীতির কারণে অর্থনৈতিক পুনরুদ্ধার কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে সবচেয়ে দুর্বল ও ঝুঁকিপূর্ণ দেশগুলোর উন্নতির সম্ভাবনা এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন, নিম্ন আয়ের দেশগুলোর উচ্চ ধারের খরচ এবং তাদের রপ্তানির চাহিদা হ্রাসের ফলে দ্বিগুণ ধাক্কার সম্মুখীন হবে বলে আশঙ্কা করা হচ্ছে, যা দারিদ্র্য এবং ক্ষুধা বৃদ্ধির কারণ হতে পারে। নিম্ন আয়ের দেশগুলোর প্রায় ১৫ শতাংশ ইতিমধ্যেই ঋণ সংকটে রয়েছে। আরো ৪৫ শতাংশের কাছাকাছি রয়েছে।