Home » Slide » জামালপুরে মুজিবের মাঠে কাদের

জামালপুরে মুজিবের মাঠে কাদের

মোহাম্মদ আলী

স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জামালপুরের যে মাঠের জনসভায় ভাষণ দিয়েছিলেন, আজ ঠিক ৪৭ বছর পর সেই স্মৃতি বিজরীত, ঐতিহাসিক, কালের স্বাক্ষী জিলাস্কুল মাঠে আওয়ামী লীগের সমাবেশে ভাষণ দিবেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়কমন্ত্রী মোঃ ওবায়দুল কাদের।

১৯৭৩ সালের ১২ ফেব্র্রুয়ারী জামালপুর জিলাস্কুল মাঠে নির্বাচনি জনসভা করেছিলেন জাতির জনক, শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধুর সেই জনসভার সঞ্চালক, এড. এ.বি.এম ফজলুল বারী তারা, তার স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, সেই দিনের কথা আমি আমৃত্যু ভুলতে পারব না। সেদিনের সে মুহুর্ত ছিল আমার জীবনের সবচেয়ে বড় প্রাপ্তী। মঞ্চ করার দায়িত্ব ছিল ছাত্র লীগের। আর আমি তৎকালিণ ছাত্রলীগের সভাপতি হওয়ায় নিজের হাতে মঞ্চটি নির্মাণ করার সুভাগ্য আমার হয়েছিল। মঞ্চে বঙ্গবন্ধু ছাড়াও তাজ উদ্দিন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, খন্দকার মোস্তাক আহমেদ, মিজানুর রহমান চৌধুরী, তোফায়েল আহমেদ, এড. আব্দুল মান্নান, আব্দুল মালেক, রফিক উদ্দিন ভূইঞাসহ অন্যান্য কেন্দ্রিয় নেতৃবৃন্দ ছাড়াও জামালপুর ৫টি আসনের প্রার্থী এড. আব্দুল হাকিম, আব্দুল মালেক, এড. দেলোয়ার হোসেন, রাশেদ মোশারফ ও নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

আজ এতোদিন পর সেই ঐতিহাসিক মঞ্চটি সংরক্ষণ হচ্ছে শুনে তিনি দলের প্রতি কৃতজ্ঞা প্রকাশ করেছেন।

প্রত্যক্ষদর্শিরা জানান, এই মাঠে যখন বঙ্গবন্ধুর জনসভা করেছিলেন তখন তিল ধারণের ঠাঁয় ছিল না। মানুষ গাছের ডালে টিনের চালে উঠে সেই জনসভা দেখেছে। মানুষের চাপে তৎকালিণ আনসার ক্যাম্পের চাল ভেঙ্গে পড়েছিল। ওবাদুল কাদের এর সমাবেশে কি হয় এটাই এখন দেখার অপেক্ষা।