আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে ৩ লাখ ৭৬ হাজার ২৮৮ কোটি রুপির বিনিয়োগ প্রস্তাব এসেছে : মমতা

বাংলার কথা বাংলার কথা

প্রকাশিত: ১০:২৮ পূর্বাহ্ণ, নভেম্বর ২৩, ২০২৩

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, এবার দেশ-বিদেশের নামীদামি শিল্পপতিদের কাছ থেকে এই বাংলার শিল্পে বিনিয়োগ করার জন্য ৩ লাখ ৭৬ হাজার ২৮৮ কোটি রুপির বিনিয়োগের প্রস্তাব এসেছে। আর ১৮৮টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রস্তাবিত বিনিয়োগের অর্থ বাস্তবায়িত হলে এই রাজ্যে কয়েক লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এই বিশ্ববঙ্গ সম্মেলন প্রমাণ করে দিয়েছে, কেনো আমরা এবার জোর দিয়েছি রাজ্যে শিল্পায়নের জন্য। দুই দিনের সম্মেলেন বিভিন্ন দেশের মধ্যে শিল্পে বিনিয়োগ-সংক্রান্ত ১৮৮টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (২২ নভেম্বর) সন্ধ্যায় কলকাতার ধনধান্য স্টেডিয়াম মিলনায়তনে কলকাতায় আয়োজিত দুই দিনব্যাপী সপ্তম বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শেষ হলো। দুই দিনব্যাপী আয়োজিত সম্মেলন গতকাল মঙ্গলবার শুরু হয়। সমাপ্তি ভাষণে তিনি এসব কথা বলেন। কোভিডের কারণে ২০২০ ও ২০২১ সালে এই সম্মেলন অনুষ্ঠিত হতে পারেনি। তবে গত বছর ২০২২ সালে এই সম্মেলন ২০ ও ২১ এপ্রিলে অনুষ্ঠিত হয়। এই বাংলায় শুরু হয় ২০১৫ সাল থেকে বিশ্ববঙ্গ সম্মেলন। ২০১৯ সাল পর্যন্ত অনুষ্ঠিত এই বিশ্ববঙ্গ সম্মেলনে এই বাংলায় ১২ লাখ কোটি রুপির বিনিয়োগের প্রস্তাব এসেছে, দেশ-বিদেশের বিভিন্ন শিল্পপতিদের কাছ থেকে।

এবার সম্মেলনে যোগ দিয়ে ভারতের রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি বলেছেন, আগামী তিন বছরে রিলায়েন্স এই বাংলায় আরো ২০ হাজার কোটি রুপি বিনিয়োগ করবে। যদিও এর আগে এই রাজ্যে রিলায়েন্স ৪৫ হাজার কোটি রুপি বিনিয়োগ করেছে।

অন্য শিল্পপ্রতিষ্ঠানের মধ্যে জেকে অর্গানাইজেশন ১ হাজার কোটি রুপি, নারায়না হেলথ ১ হাজার কোটি, উইপ্রো ২০০ কোটি, রিশাদ প্রেমজি ২০০ কোটি, হর্ষপতি সিংহানিয়া রাজ্যে ডেয়ারি ব্যবসা উন্নয়নের জন্য বিনিয়োগ করার প্রস্তাব দিয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মেলায় যোগ দেওয়া বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে কথা বলেন। এ সময় দুই দেশের দ্বিপক্ষীয় বিষয় নিয়ে মমতার সঙ্গে আলোচনা করেন বাংলাদেশের প্রতিনিধিরা। মমতা এই বিনিয়োগ নিয়ে আরো কথা বলেন যুক্তরাষ্ট্র, মালয়েশিয়ার প্রতিনিধিদের সঙ্গে। গতকাল কথা বলেছেন যুক্তরাজ্যের প্রতিনিধিদলের সঙ্গে। এবার সবচেয়ে বেশি প্রতিনিধি এসেছে যুক্তরাজ্য থেকে—৫০ জন। সমাপ্তি অনুষ্ঠানে বক্তব্য দেন শিল্পপতি মোহন মহালকা, হর্ষবর্ধন নেওটিয়া, সঞ্জয় বুধিয়া, রুদ্র চ্যাটার্জি, রূপক বড়ুয়া , চিত্র পরিচালক গৌতম ঘোষ প্রমুখ।